টেকনিক্যাল এন্ড ভোকেশনাল এডুকেশন ইনস্টিটিউট

কম্পিউটার ডিপার্টমেন্ট - টেকনিক্যাল এন্ড ভোকেশনাল এডুকেশন ইনস্টিটিউট

ভূমিকা

আধুনিক বিশ্বে কম্পিউটার, তথ্য ও প্রযুক্তি প্রযুক্তি শিল্প, সাহিত্য এবং সভ্যতা ও অর্থনীতিতে আরও উন্নত is গত দশক থেকে, আমাদের দেশেও সমস্ত ইভেন্টে কম্পিউটারায়নের একটি বিপ্লবী পরিবর্তন শুরু হয়েছে। শিল্প, সাহিত্য, ব্যাংক, বীমা, কম্পিউটার ও শিল্প কারখানায় ব্যাপকভাবে দেখা কম্পিউটারের শিক্ষার সর্বাধিক সংস্থা। বিপুল সংখ্যক যুবক দেশে-বিদেশে সম্মানজনক পেশায় নিযুক্ত তথ্য প্রযুক্তিতে শিক্ষিত হয়ে উঠছেন। ফলস্বরূপ, দেশের বেকার সমস্যার ন্যূনতম হার হ্রাস পাচ্ছে যা দেশের অর্থনীতিগুলির পক্ষে ইতিবাচক।

কোর্স সম্পর্কিত তথ্য

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা ৪ বছরের দীর্ঘ প্রোগ্রাম যা ৮ টি সেমিস্টার (১ সেমিস্টার = ৬ মাস) নিয়ে গঠিত। প্রতিটি সেমিস্টারের ফাইনাল ও মিডটার্ম পরীক্ষা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের (বিটিইবি) তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়। সমস্ত পরীক্ষার প্রশ্ন, উত্তর স্ক্রিপ্ট চেকিং এবং চূড়ান্ত ফলাফল বিটিইবি প্রকাশ করেছে। এর বাইরে প্রতিটি শিক্ষার্থীকে নিয়মিত ক্লাস পরীক্ষা, কুইজ পরীক্ষা, এবং সেমিস্টার ফাইনাল প্রকল্পে অংশ নিতে হবে। সফল সমাপ্তির পরে, একজন শিক্ষার্থী বিটিইবির কাছ থেকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট পাবেন

ক্লাসের সময়সূচি: ইনস্টিটিউটের রুটিন অনুসারে গৃহীত কারিগরি শিক্ষা বোর্ডের ক্লাসের নিয়ম অনুসারে সাপ্তাহিক ছুটি এবং সরকারী ছুটি ব্যতীত।

আসন: কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ৮০ টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হয়েছে এবং ২০% ড্রপ আউট বিবেচনা করে আরও ৪৮ টি আসন ভর্তির জন্য উপলব্ধ।

Name

Designation

email

চেয়ারম্যানের বার্তা

কম্পিউটার বিশ্বের একটি অন্যতম মাধ্যম। যা ছাড়া আমাদের ভবিষ্যৎ কল্পনাতীত। কম্পিউটার তথা তথ্য ও প্রযুক্তি, শিল্প, সাহিত্য, সভ্যতা ও অর্থনীতিতে সমৃদ্ধ। এমন এক সময় আসবে যখন কম্পিউটার ছাড়া মানুষকে নিয়ন্ত্রিত করা অসম্ভব। তাই পরিশেষে বলা যায় কম্পিউটার আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত।

সু্যোগ - সুবিধা

  • আইপিএস, ইউপিএস ব্যাকআপ সুবিধা। প্রতিটি সরঞ্জাম উপলব্ধ। ১০০% ব্যবহারিক ক্লাস।.

ভর্তির আবশ্যিক শর্তাবলি

২০১০ সালের পর থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে ২.০০ জিপিএ বা এইচএসসি পরীক্ষায় এবং এর পরেও পাস / পাস করা হয়েছে।

এইচ.এস.সি (বিজ্ঞান) শিক্ষার্থীরা সরাসরি তৃতীয় সেমিস্টারে ভর্তি হতে পারে এবং এইচ.এস.সি [ভোকেশনাল (বিজ্ঞান)] শিক্ষার্থীরা সরাসরি চতুর্থ সেমিস্টারে ভর্তি হতে পারে।